মঙ্গলবার, ৯ জানুয়ারী, ২০১৮

ওরা এগারো জন / প্রমিতা দাস লাবণী


‘ওরা এগারো জন’ ড. মোহাম্মদ আমীনের লেখা একটি ভিন্নধর্মী বই। বিষয়বস্তু নতুন না হলেও, ধারণা নতুন এবং অভিনব। এমন গ্রন্থ বাংলা সাহিত্যের বিকাশে একটি কার্যকর ও স্থায়ী উদ্যোগ বলে মনে হয়েছে। এই গ্রন্থে এমন এগার জনের জীবনচরিত ও কীর্তির বর্ণনা করা হয়েছে, যারা পরিশ্রমী, প্রতিভাবান, চিন্তাশীল, সৃজনমুখর এবং আপন ভাবনারাজ্যে তুলনাহীন। প্রতিভাবান এই এগারো জনের দশজন শুবাচ সদস্য এবং একজন জাপানি (নাওমি ওয়াতানাবে) বাঙালি সাহিত্যিক। তিনি শুবাচের উপদেষ্টা।

বইটির প্রকাশের বিষয়ে লেখকের মন্তব্য প্রণিধানযোগ্য। তাঁর মতে, “প্রতিভার যথাযথ মূল্যায়ন না হলে প্রতিভার সৃষ্টি হয় না। পাথরে পড়ে থাকলে অতি উন্নত বীজও নষ্ট হয়ে যায়। উপযুক্ত পরিবেশ না পেলে অতি উত্তম বীজও অনঙ্কুরিত থেকে যায়। অঙ্কুরিত হলেও
উর্বর ক্ষেত্র, আবশ্যক উপাদান এবং পরিচর্যাহীনতার কারণে ফুলে-ফলে বিকশিত হওয়ার আগে মরে যায়। তাই কোনো ব্যক্তি শুধু প্রতিভাবান হলে হয় না, বিকাশ বা খ্যাত হওয়ার জন্য উপযুক্ত ক্ষেত্র এবং প্রয়োজনীয় পরিচর্যা আবশ্যক। উপযুক্ত ক্ষেত্র এবং পরিচর্যার অভাবে অত্যাবশক-ক্ষেত্রহীন উত্তম বীজের মতো অনেক প্রতিভাবান হারিয়ে যাচ্ছে। যদি অখ্যাত এই প্রতিভাবানদের তুলে ধরা যায়, তাহলে তারা নিজেদের প্রতিভা বিকাশের ক্ষেত্র খুঁজে পাবেন। ‘ওরা এগারো জন’ গ্রন্থের মাধ্যমে এই প্রয়াসের সূচনা করা হলো। তথ্য প্রাপ্তি সাপেক্ষে, প্রতিবছর এই প্রক্রিয়া অব্যাহত রাখা হবে।”
‘ওরা এগারো জন’ এমন একটি গ্রন্থ, যেখানে কবি-সাহিত্যিক হিসেবে স্বল্পপরিচিত কিন্তু প্রখর মেধাসম্পন্ন অনবদ্য সৃজনশীল ক্ষমতার অধিকারী এগারো জন ব্যক্তির সাহিত্যকর্ম, জীবনাচরণ, আদর্শ ও মূল্যবোধ-সহ নানা দিক নিয়ে আলোচনা করা হয়েছে। গ্রন্থে যাদের নিয়ে আলোচনা করা হয়েছে তাঁদের নাম, প্রবন্ধের নামসহ নিচে দেওয়া হলো :
১. ভূঁইয়া সফিকুল ইসলাম : কাব্য-স্নিগ্ধের নিপাট মুগ্ধতা।
২. রতন সিদ্দিকী : অনুভবের বোদ্ধা সংস্কৃতির কুসুম।
৩. লিয়াকত আলী : জীবনাভিজ্ঞতার নিপুণ ঋদ্ধতা।
৪. নাওমি ওয়াতানাবে : পরিশুদ্ধ বাংলায় বিশুদ্ধ জাপানি।
৫. মোহাম্মদ সরওয়ার হোসাইন আজিজ : মুগ্ধকর স্নিগ্ধতা।
৬. শাহাদাত হোসাইন শাহালাস্কুয়াস : অনুপম শিল্পী কবির সত্তরোর্ধ শিশু সত্তা।
৭. শামসুল আলম সেলিম : কবিতার তৃপ্তি সারল্যের দীপ্তি
৮. এম এল গনি : জীবনবোধে উদ্দীপ্ত প্রমুগ্ধ দার্শনিক।
৯. সালাহউদ্দিন আহাম্মদ : প্রেম দ্রোহে শব্দ সজাগ কবি।
১০. পূর্ণা রায় : ভালবাসার প্রৈতি মুগ্ধতার প্রীতি।
১১. সুভাষ সর্ব্ববিদ্যা : কাব্য-গল্পে বাস্তবতার নির্ঝর প্রসর।
-------------------------------------------------------------------------
প্রকাশক : শোভা প্রকাশ
প্রাপ্তিস্থান : অমর একুশে গ্রন্থমেলার শোভা প্রকাশ এর প্যাভিলিয়ন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন