শুক্রবার, ২৯ জানুয়ারী, ২০১৬

চন্দনাইশ Chandanaish এর জনতাত্ত্বিক বিশ্লেষণ (তৃতীয় পর্ব) / ড. মোহাম্মদ আমীন

নৃবিজ্ঞানীদের মতে ভারতীয় উপমহাদেশের অন্যান্য এলাকার ন্যায় চন্দনাইশেও ছয়টি প্রধান গোত্র এবং নয়টি উপগোত্রের মানুষের মিশ্রণ দেখা যায়।  রমাপ্রসাদের মতে (1) Negrito, (2) Proto-Australoid, (3) Mongoloid (iPalaco Mongoloids (Longheaded & broadheaded) (ii) Tibeto-mongoliods, (4) Mediterranean (Dravidians) (i) Palaco-Mediterranean (ii) Mediterranean (iii) Oriental types (5) Western Brachycephals (i) Alpinoid (ii) Dinaric (iii) Armenoid (6)
Nordic.  বর্ণিত গোত্র এবং উপগোত্রগুলো সবাই বহিরাগত। চন্দনাইশের আদিবাসিন্দা কারা, সে স¤পর্কে এখনও নিশ্চিত হওয়ার মতো কোনো তথ্য বা অন্য কোনো প্রমাণ পাওয়া যায়নি। অনুরূপ ধারণা প্রাপ্তির লক্ষ্যে কোনো গবেষণাও পরিচালিত হয়নি। তবে চন্দনাইশে broadheaded Mongoloid, Negrito Ges Proto-Australoid গোত্রের লোকদের প্রাধান্য লক্ষ করা যায়।  বর্তমানে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে পরিদৃশ্য কোল, মুন্ডা, সাঁওতাল, মুন্ডার, কোর্ক, শবর, গদ প্রভৃতি জনগোষ্ঠী ছয়টি প্রধানগোত্রের মিশ্রণ। আধুনিক গবেষণায় প্রমাণিত হয়েছে যে, চন্দনাইশের  প্রধান অদিবাসী কাষ্ঠ যুগের গোলমাথা বিশিষ্ট জনগোষ্ঠী। চীন ও বার্মা হতে নিউজিল্যান্ড অবধি এদের বিস্তার ছিল। এরা ছিল বেশ বুদ্ধিমান, প্রখর, ধীর ও পরিশ্রমী। এরা সম্ভবত ৫০ হাজার বছর আগে চীন-বার্মা, তিব্বত প্রভৃতি এলাকা হতে এসে চন্দনাইশে স্থায়ী নিবাস গড়ে তুলেছিল। এর পূর্বে তারা ছিল প্রায় যাযাবর এবং নিষাদ, কোল, ভিল, শবর, পুলিন্দ এদের পূর্ব পুরুষ।

   সূত্র : ড. মোহাম্মদ আমীন, চন্দনাইশের ইতিহাস,  দ্বিতীয় অধ্যায়।
এটি লেখকের নিজস্ব গবেষণা। এ লেখা বা এর অংশবিশেষ লেখক বা প্রকাশকের বিনানুমতিতে অন্য কোথাও ব্যবহার আইনগতভাবে দণ্ডনীয়, অশোভনীয় ও চৌর্যবৃত্তি গণ্য করা হবে। এমন কেউ করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। আশা করি কোনো ভদ্র, বিবেকবান ও ব্যক্তিত্বসম্পন্ন ব্যক্তি এমন চৌর্যবৃত্তি হতে বিরত থাকবেন। তবু যদি কেউ এমন করেন তাহলে লেখাসমূহ প্রত্যাহার করে নেওয়া হবে। ] 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন